মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ১০:৩৮ অপরাহ্ন

সাধক লালন ফকিরের প্রয়াণ দিবস উদযাপন

সাধক লালন ফকিরের প্রয়াণ দিবস উদযাপন

এনবিআইইউ প্রতিনিধি : সাধক লালন ফকিরের ১২৮তম প্রয়াণ দিবস উপলক্ষে নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির কনফারেন্স রুমে এক আলোচনা সভা ও লালন গীতি উৎসব অনুষ্ঠিত হয়। এতে প্রবন্ধ উপস্থাপন করেন বিশিষ্ট লোকসাহিত্য বিশেষজ্ঞ প্রফেসর মুহম্মদ আবদুল জলিল। তিনি লালন গানের পাঠ বিশ্লেষণের মাধ্যমে লালন দর্শনের কতিপয় মৌলবার্তা উপস্থাপন করেন।

অনুষ্ঠানে বিশিষ্ট লোকসাহিত্য গবেষক ও শিক্ষাবিদ প্রফেসর আবদুল খালেক প্রধান অতিথির বক্তব্যে বলেন, ‘লালন অসাম্প্রদায়িক বাংলাদেশের প্রতিচ্ছবি। এই বিশ্ববিদ্যালয়ে মহাত্মা লালনের তিরোধান উপলক্ষে এ ধরনের অনুষ্ঠান সময়োপযোগী।’ সমাপনী ভাষণে সংস্কৃতি চর্চা কেন্দ্রের সভাপতির অধ্যাপিকা রাশেদা খালেক লালন জীবনের ইতিহাসের উপর আলোকপাত বর্ণনা করেন। তিনি বলেন, ‘লালনের জীবনের আধ্যাত্ম চিন্তার বিকাশ অলৌকিক ও বিস্ময়কর। মানুষকে সোনার মানুষ হতে হলে লালনের দর্শন চর্চার প্রয়োজন।’

বিশেষ অতিথির বক্তব্যে প্রফেসর দুলাল চন্দ্র বিশ্বাস বলেন, লালন নিজেই একটি পরিসর ও প্রতিবেশ, সিন্ধু থেকে বহ্মপুত্র পর্যন্ত সকল লোক আধ্যাত্ম ধারা লালনে এসে মিশেছে। তিনি আবহমান বাঙালীর ধর্ম দর্শনের প্রধান দার্শনিক ও মনোবাস্তবতার প্রধান ব্যাখ্যাকার। ‘বর্তমান’ এর সাধক ফকির লালন মরমী বাঙালীর আগামীদিনের পথ প্রদর্শক। প্রবন্ধের সমালোচনা করেন ইংরেজি বিভাগের বিভাগীয় প্রধান ইয়ারফ আলী লর্ডস। আরো বক্তব্য রাখেন, খুলনা বিশ্ববিদ্যালয়ের আর্টস এ্যান্ড হিউম্যানিটিস স্কুলের ডিন এবং বাংলা ভাষা ও সাহিত্য, ইতিহাস ও সভ্যতা ডিসিপ্লিনের বিভাগীয় প্রধান প্রফেসর শেখ রজিকুল ইসলাম।

অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, আইন অনুষদের ডিন প্রফেসর হাবিবুর রহমান, চিফ কো-অর্ডিনেটর প্রফেসর পি. এম. সফিকুল ইসলাম, প্রফেসর মকসুদুর রহমান, প্রফেসর আব্দুর রউফ, পরীক্ষা নিয়ন্ত্রক জোনাব আলী, প্রক্টর আজিবার রহমান, সহকারী প্রক্টর আব্দুল কুদ্দুস সহ শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

লালন গীতি উৎসবে সঙ্গীত পরিবেশন করেন শিক্ষক হাফিজুর রহমান, হাসান ঈমাম সুইট ও শিক্ষার্থী সিদ্দিকুর রহমান সহ আরো অনেকে। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন শিক্ষক ড. নূরে এলিস ও সাইমুম তুহিন।


Share this post in your social media

© VarsityNews24.Com
Developed by TipuIT.Com