শনিবার, ১৭ অগাস্ট ২০১৯, ০৯:২১ অপরাহ্ন

অধ্যাপক শাহ মোহাম্মদ কেরামত আলী’র ইন্তেকাল

অধ্যাপক শাহ মোহাম্মদ কেরামত আলী’র ইন্তেকাল

ডিআইইউ প্রতিনিধি : দেশের বিশিষ্ট জনস্বাস্থ্য বিজ্ঞানী, পুষ্টি বিশেষজ্ঞ ও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির পাবলিক হেলথ বিভাগের প্রতিষ্ঠাতা প্রধান অধ্যাপক শাহ মোহাম্মদ কেরামত আলী সোমবার ১৯ মার্চ বাংলাদেশ সময় সকাল ৮.০০টায় তাঁর যুক্তরাষ্ট্রপ্রবাসী জ্যেষ্ঠ কন্যার মিশিগানের বাসা থেকে হাসপাতালে যাওয়ার পথে মৃত্যুবরণ করেছেন (ইন্নালিল্লাহি….রাজিউন)। তাঁর বয়স হয়েছিল ৭৬ বছর। মৃত্যুকালে তিনি স্ত্রী, তিন কন্যা, নাতি-নাতনি ও অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। অধ্যাপক শাহ মোহাম্মদ কেরামত আলীর নামাজে জানাজা মঙ্গলবার ২০ মার্চ বাংলাদেশ সময় সকাল ৬.০০টায় মিশিগানে অনুষ্ঠিত হয়। পরে সন্ধ্যা ৬.০০টায় মিশিগাইে তাঁকে সমাধিস্থ করা হবে।
অধ্যাপক শাহ মোহাম্মদ কেরামত আলীর মৃত্যুতে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. মোঃ সবুর খান, উপাচার্য অধ্যাপক ড. ইউসুফ মাহবুবুল ইসলাম, ট্রাস্ট্রি বোর্ডের সদস্য, শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষার্থীবৃন্দ গভীর শোক প্রকাশ করেছেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেছেন। অধ্যাপক শাহ মোহাম্মদ কেরামত আলী ২০১২ সালে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির পাবলিক হেলথ বিভাগের প্িরতষ্ঠাতা চেয়ারম্যান হিসেবে যোগ দেন এবং আমৃত্যু সেখানে কর্মরত ছিলেন।
অধ্যাপক শাহ মোহাম্মদ কেরামত আলী ১৯৬৮ সালে চট্টগ্রাম মেডিকেলে কলেজ থেকে এমবিবিএস পাশ করে একজন সাধারণ অনুশীলনকারী হিসেবে ক্যারিয়ার শুরু করেন। পরে ১৯৭৪ সালে তিনি ইনস্টিটিউট অব পোস্ট গ্রাজুয়েট মেডিকেল রিসার্চে (আইপিজিএমআর) প্রভাষক হিসেবে যোগ দেন। অধ্যাপক শাহ মোহাম্মদ কেরামত আলী ১৯৮৬ সাল পর্যন্ত বিভিন্ন মেডিকেল কলেজে শিক্ষকতা করেছেন। অধ্যাপক শাহ মোহাম্মদ কেরামত আলী কমনওয়েলথ বৃত্তি নিয়ে যুক্তরাজ্যের লিভারপুল স্কুল অব পাবলিক হেলথ থেকে জনস্বাস্থ্য বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করেছেন। তিনি ১৯৯৬ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।
১৯৮৭ সালে অধ্যাপক শাহ মোহাম্মদ কেরামত আলী ঢাকা বিশ্ববিদ্যালয়ের পুষ্টি ও খাদ্যবিজ্ঞান ইনস্টিটিউটে অধ্যাপক হিসেবে যোগ দেন এবং ২০০৭ সালে অবসর গ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের পুষ্টি ও খাদ্যবিজ্ঞান ইনস্টিটিউটের চেয়ারম্যান ছিলেন। বরিশালের গৌরনদী উপজেলার বানগেলা গ্রামে ১৯৪২ সালের ২৪ জুন একটি সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন অধ্যাপক শাহ মোহাম্মদ কেরামত আলী। কর্মজীবনে তিনি ছিলেন একজন সফল শিক্ষক। তাঁর অধীনে অনেক শিক্ষার্থী এমফিল ও ডক্টরেট সম্পন্ন করেছেন। তিনি বেশ কিছু বই লিখেছেন এবং বিভিন্ন জার্নালে তাঁর লেখা অসংখ্য প্রবন্ধ প্রকাশিত হয়েছে। ওষুধ শিল্পে অসামান্য অবদানের জন্য অধ্যাপক শাহ মোহাম্মদ কেরামত আলী সারা বিশ্বে এক স্বনামধন্য নাম।


Share this post in your social media

© VarsityNews24.Com
Developed by TipuIT.Com