মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ০৮:১৯ অপরাহ্ন

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষা ২০-২২ অক্টোবর

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষা ২০-২২ অক্টোবর

সংবাদ বিজ্ঞপ্তি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক/স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা ৩টি (A, B, C) ইউনিটে আগামী ২০ থেকে ২২ অক্টোবর ২০১৯ তারিখে অনুষ্ঠিত হবে। শুধুমাত্র ২০১৯ সালের এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরাই ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।
মানবিক শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা শুধুমাত্র A ইউনিটে আবেদন করতে পারবে। এই ইউনিটে আবেদনের জন্য এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.০০ সহ মোট জিপিএ ৭.০০ থাকতে হবে।
বাণিজ্য শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা শুধুমাত্র B ইউনিটে আবেদন করতে পারবে। এই ইউনিটে আবেদনের জন্য এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৭.৫০ থাকতে হবে।
বিজ্ঞান শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা শুধুমাত্র C ইউনিটে আবেদন করতে পারবে। এই ইউনিটে আবেদনের জন্য এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৮.০০ থাকতে হবে।
জিসিই ‘ও’ লেভেল পরীক্ষায় ৫টি বিষয়ে এবং ‘এ’ লেভেল পরীক্ষায় অন্তত ২টি বিষয়ে উত্তীর্ণ হতে হবে এবং উভয় লেভেলে মোট ৭টি বিষয়ের মধ্যে ৪টি বিষয়ে কমপক্ষে ‘বি’ গ্রেড এবং ৩টি বিষয়ে কমপক্ষে ‘সি’ গ্রেড থাকতে হবে।
১০০ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। MCQ ৬০ নম্বর এবং ৪০ নম্বরের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। অনলাইনে প্রাথমিক আবেদন ৩ সেপ্টেম্বর ২০১৯ তারিখ দুপুর ১২টা থেকে ১২ সেপ্টেম্বর ২০১৯ তারিখ রাত ১২টা পর্যন্ত চলবে। প্রাথমিক আবেদন ফি ৫৫.০০ টাকা।
অনলাইনে চূড়ান্ত আবেদন ১৭ সেপ্টেম্বর ২০১৯ থেকে ৩০ সেপ্টেম্বর ২০১৯ তারিখ পর্যন্ত চলবে। ১০% সার্ভিস চার্জসহ চূড়ান্ত আবেদন ফি প্রতি ইউনিটে ১,৯৮০.০০ টাকা।
ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.ru.ac.bd-এ প্রকাশ করা হবে।

সূত্র: রাবি জনসংযোগ দপ্তর


Share this post in your social media

© VarsityNews24.Com
Developed by TipuIT.Com