রবিবার, ২১ ফেব্রুয়ারী ২০২১, ০৪:৫৬ অপরাহ্ন

রাজশাহী বিশ্ববিদ্যালয় বৃত্তি ও উপবৃত্তি

রাজশাহী বিশ্ববিদ্যালয় বৃত্তি ও উপবৃত্তি

বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পরীক্ষায় কৃতিত্বের অধিকারী ছাত্র-ছাত্রীদের ‘বিশ্ববিদ্যালয় পুরস্কার’, ‘অগ্রণী ব্যাংক স্বর্ণপদক’, ‘ডা. এ কে খান স্বর্ণপদক’, ‘আকবর হোসেন স্কলার পুরস্কার’, ‘ড. আসাদুজ্জামান স্মৃতি পুরস্কার’সহ বেশ কিছু পুরস্কার ও বৃত্তি দেয়া হয়ে থাকে।
বিশ্ববিদ্যালয়ের সকল অনুষদের মধ্যে অনার্স পরীক্ষায় সর্বোচ্চ নম্বর প্রাপ্তকে ‘আকবর হোসেন স্কলার পুরস্কার’ প্রদান করা হয়। অনার্স বা মাস্টার্স পরীক্ষায় ১ম শ্রেণিতে ১ম স্থানসহ অনুষদে প্রথম স্থান অধিকারীদের ‘অগ্রণী ব্যাংক স্বর্ণপদক’ এবং অনার্স ও মাস্টার্স পরীক্ষায় বিভাগে ১ম শ্রেণিতে ১ম স্থান অধিকারীদের ‘বিশ্ববিদ্যালয় পুরস্কার’ দেয়া হয়।
এমবিবিএস পরীক্ষায় ১ম স্থান অধিকারীকে ‘ডা. এ কে খান স্বর্ণপদক’ দেয়া হয়। বাংলায় মাস্টার্স পরীক্ষায় সর্বোচ্চ স্থান অধিকারীকে ‘ড. আসাদুজ্জামান স্মৃতি পুরস্কার’ প্রদান করা হয়। উদ্ভিদবিজ্ঞান সম্মান পরীক্ষায় সর্বোচ্চ স্থান অধিকারীকে ‘এস এম ফাররুক-মাহফুজ মিটুল স্মৃতি পুরস্কার’ দেয়া হয়।
বিশ্ববিদ্যালয় বৃত্তি : ১ম বর্ষ সম্মান: ৭৯টি (প্রতি বিভাগে একটি করে সংরক্ষিত, ছাত্র-ছাত্রী উভয়ের জন্য), শুধু ছাত্রীদের জন্য ১৪টি সংরক্ষিত। ২য়, ৩য় ও ৪র্থ বর্ষে নবায়নযোগ্য, বৃত্তির পরিমাণ ১৫০.০০ টাকা। ২য় থেকে ৪র্র্থ বর্ষ সম্মান: প্রতি বিভাগে ১টি করে, বৃত্তির পরিমাণ ১৫০.০০ টাকা।
মাস্টার্স : ১৯টি (ছাত্র-ছাত্রী উভয়ের জন্য), শুধু ছাত্রীদের জন্য ৫টি। বৃত্তির পরিমাণ ২১০.০০ টাকা। অনুষদভিত্তিক বৃত্তির কোটা বৃত্তি কমিটি কর্তৃক ছাত্রসংখ্যার ভিত্তিতে নির্ধারিত হয়।
বিশ্ববিদ্যালয় উপবৃত্তি : ১ম বর্ষ সম্মান: ১০৬টি (প্রতি বিভাগে একটি করে সংরক্ষিত)। ২য়, ৩য় ও ৪র্থ বর্ষে নবায়নযোগ্য, উপবৃত্তির পরিমাণ ১০০.০০ টাকা।
মাস্টার্র্স : ৯০টি (প্রতি বিভাগে ১টি করে সংরক্ষিত) উপবৃত্তির পরিমাণ ১২৫.০০ টাকা। খেলোয়াড় ও বিএনসিসি ক্যাডেটদের উপবৃত্তি: ৪৩ ও ৮টি, উপবৃত্তির পরিমাণ সম্মান ১০০.০০, মাস্টার্স ১২৫.০০ টাকা।
এছাড়া বিভিন্ন বিভাগে মেধাবী ও অসচ্ছল শিক্ষার্থীদের জন্য বৃত্তি, অনুদান ও আর্থিক সহায়তার ব্যবস্থা আছে।

সূত্র: নবীন শিক্ষার্থীদের জন্য তথ্যকণিকা ২০১৮-২০১৯, পৃ. ৭-৮


Share this post in your social media

© VarsityNews24.Com
Developed by TipuIT.Com