বুধবার, ২০ জানুয়ারী ২০২১, ০৪:০৩ অপরাহ্ন

রাজশাহী বিশ্ববিদ্যালয় বিভাগ সমূহের অবস্থান

রাজশাহী বিশ্ববিদ্যালয় বিভাগ সমূহের অবস্থান

ড. মুহম্মদ শহীদুল্লাহ্ একাডেমিক ভবন : বাংলা, ইংরেজি, ইতিহাস, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, ইসলামিক স্টাডিজ, আরবী, সংস্কৃত ও উর্দু বিভাগ।

ড. মমতাজ উদ্দিন আহমদ একাডেমিক ভবন : সমাজকর্ম, সমাজবিজ্ঞান, দর্শন ও অর্থনীতি বিভাগ।

রবীন্দ্রনাথ ঠাকুর একাডেমিক ভবন : গণযোগাযোগ ও সাংবাদিকতা, ইনফরমেশন সায়েন্স এন্ড লাইব্রেরি ম্যানেজমেন্ট, লোক প্রশাসন, আইন, আইন ও ভূমি প্রশাসন, হিসাববিজ্ঞান ও তথ্য ব্যবস্থা, মার্কেটিং, ফাইন্যান্স, ব্যাংকিং ও ইনস্যুরেন্স, ম্যানেজমেন্ট স্টাডিজ এবং ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগ।

সৈয়দ ইসমাঈল হোসেন সিরাজী একাডেমিক ভবন : ফোকলোর, নাট্যকলা, সঙ্গীত এবং নৃবিজ্ঞান, রাষ্ট্রবিজ্ঞান, আন্তর্জাতিক সম্পর্ক, ফারসি ভাষা ও সাহিত্য বিভাগ। এছাড়া সেন্টার অব এক্সেলেন্স এবং ইনস্টিটিউশনাল কোয়ালিটি এ্যাসুরেন্স সেল এই ভবনে অবস্থিত।

সত্যেন্দ্রনাথ বসু একাডেমিক ভবন : পদার্থবিজ্ঞান এবং ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগ।

ড. মুহম্মদ কুদরাত-এ-খুদা একাডেমিক ভবন : রসায়ন, ফলিত রসায়ন ও রসায়ন প্রকৌশল বিভাগ, মনোবিজ্ঞান, ভূতত্ত্ব ও খনিবিদ্যা, গণিত, প্রাণরসায়ন ও অনুপ্রাণবিজ্ঞান, চিকিৎসা মনোবিজ্ঞান বিভাগ এবং মানসিক স্বাস্থ্যকেন্দ্র ।

স্যার জগদীশচন্দ্র বসু একাডেমিক ভবন : ভূগোল ও পরিবেশবিদ্যা, উদ্ভিদবিজ্ঞান, পরিসংখ্যান, প্রাণিবিদ্যা, পপুলেশন সায়েন্স এন্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট এবং জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগ ।

ড. এম এ ওয়াজেদ মিয়া একাডেমিক ভবন : কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং, ম্যাটেরিয়ালস্ সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং এবং ফলিত গণিত, ফার্মেসী এবং ইনফরমেশন এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগ।

বিশ্ববিদ্যালয়ের আসিটি সেন্টার এ ভবনেই অবস্থিত। এখানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সম্পর্কিত বিভিন্ন গবেষণা ও সংশ্লিষ্ট বিষয়ে প্রশিক্ষণের সুবিধাও আছে।

কৃষি অনুষদ ভবন : এগ্রোনমী এন্ড এগ্রিকালচারাল এক্সটেনশন, ফিশারীজ, ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস এবং ক্রপ সায়েন্স এন্ড টেকনোলজি বিভাগ।

শিল্পাচার্য জয়নুল আবেদিন একাডেমিক ভবন : চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র, মৃৎশিল্প ও ভাস্কর্য এবং গ্রাফিক ডিজাইন ও শিল্পকলার ইতিহাস বিভাগ।

শেখ কামাল স্টেডিয়াম : শারীরিক শিক্ষা ও ক্রীড়াবিজ্ঞান বিভাগ।

সূত্র: নবীন শিক্ষার্থীদের জন্য তথ্যকণিকা ২০১৮-২০১৯, পৃ. ৪-৫


Share this post in your social media

© VarsityNews24.Com
Developed by TipuIT.Com