রবিবার, ১৮ অগাস্ট ২০১৯, ০৫:২৪ অপরাহ্ন

বিইউবিটি’র ইংলিশ ল্যাঙ্গুয়েজ ল্যাবের শুভ উদ্বোধন

বিইউবিটি’র ইংলিশ ল্যাঙ্গুয়েজ ল্যাবের শুভ উদ্বোধন

বিইউবিটি প্রতিনিধি : গ্র্যাজুয়েট ও আন্ডারগ্র্যাজুয়েট শিক্ষার্থীদের ইংরেজি ভাষা দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস এন্ড টেকনোলজির ইংরেজি বিভাগে ৩০ জুন শনিবার ‘ইংলিশ ল্যাঙ্গুয়েজ ল্যাব’ এর উদ্বোধন করে। বৈজ্ঞানিক ও কার্যকরী পদ্ধতিতে ভাষা শেখার জন্য এটিই বিশ্ববিদ্যালয়ের প্রথম ভাষা ল্যাবরেটরি। বিইউবিটির ভাইস চ্যান্সেলর প্রফেসর মো. আবু সালেহ লাল ফিতা কেটে ল্যাঙ্গুয়েজ ল্যাবের শুভ উদ্বোধন ঘোষণা করেন। এসময় তার সঙ্গে ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের ‘হায়ার এডুকেশন কোয়ালিটি ইনহ্যান্সমেন্ট প্রজেক্ট’ (HEQEP) এর প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব) ড. গৌরাঙ্গ চন্দ্র মহান্ত এনডিসি। আরো উপস্থিত ছিলেন প্রফেসর মো. এনায়েত হোসেন মিয়া, ট্রেজারার, বিইউবিটি; প্রফেসর সৈয়দ আনোয়ারুল হক, ডিন, কলা ও মানবিক অনুষদ; প্রফেসর সান্তি নারায়ন ঘোষ, পরিচালক, আইকিউএসি-বিইউবিটি; প্রফেসর এ বি মো. বদরুদ্দোজা মিয়া, পরীক্ষা নিয়ন্ত্রক; জনাব মোহাম্মদ শওকত আলী, সহযোগি অধ্যাপক, ইংরেজি বিভাগ; জনাব মোহাম্মাদ মাসুদুর রাহমান, পরিচালক, ক্যারিয়ার গাইড্যান্স।

এ উপলক্ষে বিইউবিটির ইংরেজি বিভাগ বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যাশনাল কনফারেন্স হলে ‘দ্য লেসন প্ল্যান ফর বিইউবিটি ল্যাঙ্গুয়েজ ল্যাব’ শীর্ষক একটি সেমিনার অনুষ্ঠিত হয়। কর্মশালায় অংশগ্রহণকারীদের মাঝে সনদপত্র বিতরণ এবং ইংলিশ ক্লাব এর উদ্যোগে আযোজিত রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার প্রদান করা হয়। ল্যাঙ্গুয়েজ ল্যাব চালু হবার ফলে বিইউবিটির শিক্ষার্থীরা এখন ‘ইন্টারএক্টিভ সেশনে’ নিয়মিত অংশ নিতে পারবে এবং প্রত্যেক শিক্ষার্থী যেখানেই আসন গ্রহণ করুক না কেন শিক্ষকের সঙ্গে যোগাযোগের ক্ষেত্রে তারা সমান সুবিধা পাবে। আর এই প্রক্রিয়ায় ব্যক্তিগত গোপনীয়তা বজায় থাকবে। ইংরেজি শব্দের শুদ্ধ উচ্চারণ শেখার জন্যও এই ল্যাব অধিক কার্যকরী। কলা ও মানবিক অনুষদের ডিন প্রফেসর সৈয়দ আনোয়ারুল হক কর্মশালার প্রধান বক্তা ছিলেন। তিনি বলেন, বাংলাদেশের উচ্চশিক্ষা এবং ইংরেজি শিক্ষণের অবস্থা সন্তোষজনক নয়। এ জায়গাটিতে ভয়াবহ দুর্যোগ চলছে। এটিকে সন্তোষজনক পর্যায়ে নিতে ভাষা ল্যাবরেটরি অত্যন্ত সহায়ক হবে। আইকিউএসি’র পরিচালক প্রফেসর সান্তি নারায়ণ ঘোষ মনে করেন, মাতৃভাষায় জ্ঞান চর্চা যদিও খুব সহজ ও সুবিধাজনক তারপরও ইংরেজি ভাষাকেগুরুত্ব দিয়েই উচ্চশিক্ষা গ্রহণ করা উচিত। কারণ, আমরা এখন বিশ্বগ্রামে বসবাস করি।

ইংরেজি ভাষার অন্যতম পন্ডিত ও হিকাপ প্রকল্প পরিচালক ড. গৌরাঙ্গচন্দ্র মহান্ত এনডিসি প্রধান অতিথি’র বক্তৃতায় বলেন, ইংলিশ ল্যাঙ্গুয়েজ ল্যাব প্রতিষ্ঠা বিইউবিটি’র ইংরেজি ভাষা চর্চাকে অনেক দূর এগিয়ে নিতে সাহায্য করবে এবং উচ্চশিক্ষা অর্জনে ভাষাগত বাঁধা অনেকটাই দূর হবে। তিনি শিক্ষকদের পরামর্শ দেন তারা যেন জ্ঞানের প্রেক্ষাপট ও চিত্রলিপি’র যথেষ্ট যত্ন নেন।

বিইউবিটি’র ভাইস চ্যান্সেলর প্রফেসর মো. আবু সালেহ কর্মশালায় সভাপতিত্ব করেন। তিনি বলেন, কার্যকরভাবে শিক্ষা অর্জনের ক্ষেত্রে শিক্ষার্থীরা বিভিন্ন সমস্যার মুখোমুখি হয়, এর কারণ এই যে, তারা সঠিকভাবে ইংরেজি ভাষায় কথা বলতে পারে না। এসব বিষয় বিবেচনা করে বিইউবিটি ভাষা ল্যাবরেটরি স্থাপনের পরিকল্পনা করে। বিশ্বব্যাংক ও বিইউবিটি যৌথভাবে এই প্রকল্পে অর্থায়ন করে এবং সরকারের শিক্ষা মন্ত্রণালয় ও বাংলাদেশ বিশ্ববিদালয় মঞ্জুরী কমিশন এটির দেখভাল করে। আমরা আশা করি শিক্ষার্থীদের দক্ষতা বৃদ্ধির প্রয়াসে এই ল্যাব গুরুত্বপূর্ণ ভ’মিকা রাখবে।তিনি আরো বলেন, ল্যাবে শিক্ষক প্রতিটি শিক্ষার্থীর দেখভাল করতে পারেন, যা সাধারণ শ্রেণিকক্ষে সম্ভব হয়ে ওঠে না।আর ল্যাব রুমে শিক্ষক মাত্র একটি মাউস ক্লিকের মাধ্যমে শিক্ষার্থীদের সঙ্গে কার্যকর যোগাযোগ স্থাপন করতে পারেন। এই ল্যাব নিঃসন্দেহে শিক্ষার্থীদের একাডেমিক ও বাস্তব জীবনকে সফল করতে যথেষ্ট সহায়ক হবে। বিইউবিটির প্রক্টর প্রফেসর মিঞা লুৎফার রহমান অন্যতম বিশেষ অতিথি হিসেবে কর্মশালায় উপস্থিত ছিলেন এবং ল্যাঙ্গুয়েজ ল্যাবের লেসন প্ল্যান উপস্থাপন করেন ইংরেজি বিভাগের প্রভাষক জনাবা রাশেদা নাজনীন। শিক্ষক, শিক্ষার্থী ও কর্মকর্তাগণ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।


Share this post in your social media

© VarsityNews24.Com
Developed by TipuIT.Com