শনিবার, ১৭ অগাস্ট ২০১৯, ০৯:২৯ অপরাহ্ন

সিআইইউ’র প্রথম সমাবর্তন অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এমপি

সিআইইউ’র প্রথম সমাবর্তন অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এমপি

সিআইইউ প্রতিনিধি : চিটাগং ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটির (সিআইইউ) প্রথম সমাবর্তন অনুষ্ঠান ১লা এপ্রিল সিআরবি সড়কস্থ হল টুয়েন্টি ফোর কনভেশন সেন্টারে অনুষ্ঠিত হয়েছে। এতে সনদ গ্রহণ করেন সিআইইউর বিভিন্ন অনুষদের ১৮০ জন ডিগ্রিধারী। অনুষ্ঠানে রাষ্ট্রপতির প্রতিনিধি হিসেবে উপস্থিত থেকে শিক্ষার্থীদের ডিগ্রি প্রদান করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এমপি। বিশেষ অতিথি হিসেবে এতে আরোও উপস্থিত ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান। সমাবর্তন বক্তা হিসেবে এতে বক্তব্য দেন বিশিষ্ট শিক্ষাবিদ, সাবেক শিক্ষামন্ত্রী ও আইইউবি’র প্রেসিডেন্ট ইমেরিটাস ড. এ মাজিদ খান। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিআইইউ বোর্ড অব ট্রাস্টিজ এর চেয়ারম্যান জনাব তৌহিদ সামাদ, ইএসটিসিডিটি এর চেয়ারম্যান জনাব আব্দুল হাই সরকার, উপাচার্য প্রফেসর ড. মাহফুজুল হক চৌধুরী। মঞ্চে আরো উপস্থিত ছিলেন সিআইইউ ব্যবসায় অনুষদের ডিন প্রফেসর ড. এম এম নুরুল আবসার, প্রকৌশল অনুষদের ডিন প্রফেসর ড. মো. রেজাউল হক খান এবং ভারপ্রাপ্ত রেজিস্ট্রার আনজুমান বানু লিমা। কনভোকেশনে সমাবর্তন বক্তা ড. এ মাজিদ খান এর জীবন-বৃত্তান্ত উপস্থাপন করেন সিআইইউ ব্যবসায় অনুষদের ডিন প্রফেসর ড. এম এম নুরুল আবসার।

অনুষ্ঠানে ঢাকা থেকে এডুকেশন, সায়েন্স, টেকনোলজি এন্ড কালচারাল ডেভেলপমেন্ট ট্রাস্ট (ইএসটিসিডিটি) এর সম্মানিত সদস্যবৃন্দ, সিআইইউ বোর্ড অব ট্রাস্টিজ এর সকল সম্মানিত সদস্যবৃন্দ ও ডোনার প্রতিনিধি, আমন্ত্রিত বিশিষ্ট ব্যক্তিবর্গ, গ্র্যাজুয়েটস ও তাঁদের অভিভাবকবৃন্দ, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার আমন্ত্রিত প্রতিনিধিগণ অংশগ্রহণ করেন। অনুষ্ঠান শেষে ধন্যবাদ জ্ঞাপন করেন প্রকৌশল অনুষদের ডিন প্রফেসর ড. মো. রেজাউল হক খান। সভায় মাননীয় শিক্ষা মন্ত্রী, ইউজিসি চেয়ারম্যান ও সমাবর্তন বক্তাকে উত্তরীয় ও ক্রেস্ট প্রদান করেন যথাক্রমে ইএসটিসিডিটি চেয়ারম্যান, সিআইইউ বোর্ড অব ট্রাস্টিজ এর চেয়ারম্যান ও সিআইইউ উপাচার্য। সিরেমোনিয়াল ও ক্রেডেন্সিয়াল কমিটির কনভেনার সিআইইউ বোর্ড অব ট্রাস্টিজ চেয়ারম্যান ও সিআইইউ উপাচার্যকে ক্রেস্ট প্রদান করেন। ডিগ্রি প্রদান অনুষ্ঠান শেষে সিআইইউ’র কালচারাল টিমের পরিবেশনায় আলমা মেটার ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

সিআইইউ ২০১৩ সাল থেকে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের অনুমোদনক্রমে পৃথক পূর্ণাঙ্গ বিশ^বিদ্যালয় হিসাবে যাত্রা শুরু করে; যদিও বিশ্ববিদ্যালয়টি ১৯৯৯ সাল থেকে আইইউবি’র চট্টগ্রাম ক্যাম্পাস হিসাবে পরিচালিত হয়ে আসছিল। সিআইইউ বর্তমানে বাংলাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে অন্যতম। এ বিশ্ববিদ্যালয়টি শিক্ষার্থীদের জন্য বিশ্বমানের সুযোগ-সুবিধা সম্বলিত উন্নতমানের শিক্ষা প্রদান করছে। উচ্চ যোগ্যতাসম্পন্ন ও উচ্চতর ডিগ্রিধারী ফ্যাকাল্টি সদস্য দ্বারা শিক্ষা কার্যক্রম পরিচালনা এ বিশ্ববিদ্যালয়কে অন্যান্য বেসরকারি বিশ্ববিদ্যালয় হতে অনন্য করেছে। সিআইইউ’র উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হল, এটিতে গত ১০ বছর ধরে আমেরিকান কর্ণার পরিচালিত হয়ে আসছে। এছাড়াও ওপেন ক্রেডিট পদ্ধতি, অত্যাধুনিক ল্যাব ও লাইব্রেরি সুবিধা, ক্যাম্পাসে ওয়াইফাই সুবিধা, লাইভ-ইন-ফিল্ড অভিজ্ঞতা, ক্যাম্পাস-কর্মসংস্থান, সৃজনশীল কর্মকান্ড ও সামাজিক যোগাযোগ এ বিশ্ববিদ্যালয়টিকে অনন্য বৈশিষ্ট্যের অধিকারি করেছে। সিআইইউ মেধাবী ও স্বল্প-আয়ের পরিবারের শিক্ষার্থীদের জন্য স্কলারশীপ, মুক্তিযোদ্ধা কোটা ও অন্যান্য শাখায় শিক্ষা বৃত্তি প্রদান করে থাকে।

সিআইইউ সুনির্দিষ্ট লক্ষ্য ও উদ্দেশ্যকে সামনে রেখে এগিয়ে চলেছে। আর এ লক্ষ্য অর্জনে সিআইইউ শিক্ষার গুণগত মানোন্নয়নের পাশাপাশি সামাজিক দায়বদ্ধতা, ভবিষ্যত বাংলাদেশের নেতৃত্ব দেবে এমন দক্ষ ও সৃজনশীল প্রজন্ম গড়ে তুলতে সর্বাধিক গুরুত্ব প্রদান করে থাকে।


Share this post in your social media

© VarsityNews24.Com
Developed by TipuIT.Com