সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১০:৫৫ অপরাহ্ন

এনবিআইইউতে মহান বিজয় দিবস উদযাপন

এনবিআইইউতে মহান বিজয় দিবস উদযাপন

এনবিআইইউ প্রতিনিধি : নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে যথাযোগ্য মর্যাদা ও নানা কর্মসূচির মধ্যদিয়ে মহান বিজয় দিবস উদ্যাপন করা হয়েছে। দিবসের শুরুতে শুক্রবার সকাল সাড়ে ৮টায় রাজশাহী নগরীর আলুপট্টিতে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে বিশ্ববিদ্যালয় ও জাতীয় পতাকা উত্তোলন করা হয়। এরপর সকাল ৯টায় রাজশাহী কলেজ শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ করা হয়। সেখানে শহীদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে ১ মিনিট নিরবতা পালন করা হয়। দিবসের তাৎপর্য তুলে ধরে দ্বিতীয় পর্বের অনুষ্ঠানে সকাল ১০টায় ইউনিভার্সিটির একাডেমিক ভবনের কনফারেন্স রুমে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন রাজশাহী সদর আসনের সাংসদ জননেতা ফজলে হোসেন বাদশা। এসময় তিনি বলেন,  মুক্তিযুদ্ধের চেতনা হচ্ছে ইতিহাসকে জানা, শত্রুকে চিহিৃত এবং প্রত্যাক্ষাণ করা। তরুণ প্রজন্মকে মুক্তিযুদ্ধের ইতিহাস জানাতে তিনি কাজ করে যাচ্ছেন। তিনি দেশের সংবিধান, গণকবর সুরক্ষা, যুদ্ধাপরাধীদের বিচারসহ বিভিন্ন বিষয় নিয়ে জ্ঞানগর্ভ আলোচনা করেন।
সভায় প্রধান আলোচক ইউনিভার্সিটির ট্রাস্ট্রিবোর্ডের চেয়ারম্যান বরেণ্য কথাসাহিত্যিক অধ্যাপিকা রাশেদা খালেক বলেন, বিজয় আমাদের গর্ব, বিজয় আমাদের অহংকার, বিজয় মানে উল্লাসে ফেটে পড়া, বিজয় মানে লাল সবুজের পতাকা, বিজয় মানে মাথা নত না করা। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে একাত্তরে মুক্তিযুদ্ধের মাধ্যমে আমরা দেশের বিজয় অর্জন করেছি। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চেতনা, আশা-আকাঙ্খা বঙ্গবন্ধু কণ্যা লালন করেছেন। ফলে শিক্ষা, স্বাস্থ্য, বিদ্যুৎ, অর্থনৈতিক সকল সূচকে বাংলাদেশ এখন অনেক এগিয়ে। নারী জাগরণে এগিয়েছে। পর্বত বিজয়, বিমান চালনাসহ শিক্ষা সংস্কৃতিতে নারীরা এগিয়েছে। মুক্তিযুদ্ধের বিজয়ের মাধ্যমে আমাদের এ সাফল্য এনে দিয়েছে। অনুষ্ঠানের সভাপতি উপাচার্য প্রফেসর ড. আবদুল খালেক বলেন,জয় বাংলা একটা দর্শন। জয় বাংলার চেতনা আমাদের বিজয়ের ও স্বাধীনতার। নতুন প্রজন্ম এই চেতনায় এগিয়ে যাবে দেশকে সমৃদ্ধ করবে এমনই প্রত্যাশা করেন তিনি।
বিশেষ অতিথি হিসেব বক্তব্য রাখেন উপ-উপাচার্য প্রফেসর ড. মুহম্মদ আবদুল জলিল, ট্রেজারার (অনারারি) প্রফেসর ড. পি.এম. সফিকুল ইসলাম, রেজিস্ট্রার রিয়াজ মোহাম্মদ, ইংরেজি বিভাগের প্রফেসর ড. মো. শহীদুল্লাহ, প্রফেসর আব্দুর রউফ, বিশিষ্ট ভাষাসৈনিক মোশাররফ হোসেন আখুঞ্জি প্রমুখ।  ছাত্র উপদেষ্টা ড. মো. হাবিবুল্লাহ সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, বানিজ্য অনুষদের ডিন প্রফেসর অবায়দুর রহমান প্রামানিক, পরীক্ষা নিয়ন্ত্রক জোনাব আলী, প্রক্টর ড. মো. আজিবার রহমান, সহকারি প্রক্টর আব্দুল কুদ্দুসসহ বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ। আলোচনা অনুষ্টানে মহান বিজয় দিবস উপলক্ষে ইউনিভার্সিটির ইংলিশ লাংগুয়েজ ক্লাব আয়োজিত রচনা  প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। শিক্ষক-কর্মকর্তা প্রীতি ক্রিকেট ম্যাচের পুরস্কার প্রশাসনের কাছে হস্তান্তর করা হয়।  অনুষ্ঠানের শুরুতে শিক্ষক নবনিতা ভট্ট উদ্বোধনী সঙ্গীত পরিবেশন করেন। পরে সাংস্কৃতিক অনুষ্ঠানে চ্যানেল আই কন্ঠশিল্পী লতা সঙ্গীত পরিবেশন করেন।


Share this post in your social media

© VarsityNews24.Com
Developed by TipuIT.Com