বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ০৭:২৬ অপরাহ্ন

ইঞ্জিনিয়ারিং শিক্ষার্থীদের সাবমেরিন ক্যাবল স্টেশন পরিদর্শন

ইঞ্জিনিয়ারিং শিক্ষার্থীদের সাবমেরিন ক্যাবল স্টেশন পরিদর্শন

প্রেস বিজ্ঞপ্তি : সাবমেরিন ক্যাবল নিয়ে তরুণদের আগ্রহের কমতি নেই। ইন্টারনেট ব্যান্ডউইথ ভান্ডারে বাংলাদেশকে এগিয়ে নিয়ে যেতে তাদের চোখে এখন হাজারও স্বপ্ন। মাথায় ঘুরপাক খাচ্ছে নিত্যনতুন আইডিয়া। এতোদিন ক্লাসরুমের ভেতরে পাঠ্যবইয়ে এই নিয়ে অনেক ঘাটাঘাটি হলেও বিষয়টির আদ্যোপান্ত জানা হয়নি অনেকের। আর তাই সরজমিনে ব্যবহারিক জ্ঞান আর অভিজ্ঞতার ঝুলি বাড়াতে কক্সবাজার সাবমেরিন ক্যাবল ল্যান্ডিং স্টেশন পরিদর্শন করেছেন তারুণ্যমুখর বিদ্যাপীঠ চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির (সিআইইউ) স্কুল অব সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের শিক্ষার্থীরা।

সম্প্রতি সিআইইউর সহযোগি অধ্যাপক ড. আসিফ ইকবালের নেতৃত্বে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের একঝাঁক মেধাবী শিক্ষার্থী এই ক্যাবল ল্যান্ডিং স্টেশনটি পরিদর্শন করেন। এই সময় তারা সাবমেরিন ক্যাবল রক্ষণাবেক্ষণ, যন্ত্রপাতি পরিচালনা পদ্ধতি, ল্যান্ডিং স্টেশনের কার্যক্রম, বাংলাদেশে ইন্টারনেট খাতে অবদানের চিত্র, ফাইবার অপটিক ক্যাবল নেটওয়ার্কসহ নানান বিষয়গুলো সংশ্লিষ্ট কর্মকর্তাদের কাছ থেকে জেনে নেন।

বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড (বিএসসিসিএল) কক্সবাজার ল্যান্ডিং স্টেশনের ম্যানেজার (অপারেশন) ইঞ্জিনিয়ার জুয়েল মিয়া পরিদর্শন কার্যক্রমে সিআইইউর শিক্ষার্থীদের স্বাগত জানান। এই সময় তিনি শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন ও সরজমিনে পুরো স্টেশনের কার্যক্রম ঘুরিয়ে দেখান।

জানতে চাইলে সিআইইউর স্কুল অব সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের সহযোগি অধ্যাপক ড. আসিফ ইকবাল বলেন, বিশে^র সঙ্গে একটি নিবিড় বন্ধন তৈরি করছে এই সাবমেরিন ক্যাবল। উন্নত বিশে^র সঙ্গে তালমিলিয়ে তথ্য-প্রযুক্তির পাশাপাশি টেলিযোগাযোগ খাতেও আমরা অনেক দূর এগিয়ে গেছি।

শিক্ষার্থীদের লাইভ-ইন ফিল্ড এক্সপেরিয়েন্স বা এলএফই-১০১ কোর্সের আওতায় মাঠ পর্যায়ে ধারণা দিতেই এই পরিদর্শন কার্যক্রমে সবাই এসেছেন বলে জানান তিনি।


Share this post in your social media

© VarsityNews24.Com
Developed by TipuIT.Com