বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৯, ০৮:১৬ পূর্বাহ্ন

আইইউবিএটি এর কৃষি অনুষদের নবান্ন উৎসব ১৪২৩ পালন

আইইউবিএটি এর কৃষি অনুষদের নবান্ন উৎসব ১৪২৩ পালন

আইইউবিএটি প্রতিনিধি : বাংলাদেশের প্রথম বেসরকারী বিশ্ববিদ্যালয় ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস এগ্রিকালচার এন্ড টেকনোলজি (IUBAT বিশ্ববিদ্যালয়) এর কলেজ অব এগ্রিকালচারাল সাইন্সেস অনুষদের উদ্যোগে স্থায়ী ক্যাম্পাসে প্রতিবছরের ন্যায়  এবারও পালন  করা হয়  নবান্ন  উৎসব-১৪২৩ । ভোরের মিষ্টি রোদে IUBAT বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে গানে গানে আহবান করা হয় নবান্নকে। গান, কবিতা আর নৃত্যের তালে তালে তুলে ধরা হয় গ্রাম বাংলার আবহমান ঐতিহ্য “নবান্ন” কে । উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথির আসন অলংকৃত করেন কৃষিবিদ হামিদুর রহমান, মহাপরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর । উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের মাননীয়  উপাচার্য্য (এক্টিং)  প্রফেসর মাহমুদা খানম । বিশেষ অতিথি হিসাবে উপিস্থিত ছিলেন কৃষিবিদ ড. এমএন মোল্লা, পরিচালক, (প্রশাসন), প্রতিরক্ষা মন্ত্রণালয় এবং সম্মানিত অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কৃষিবিদ ডা. এমএ সালেক, উপদেষ্টা, আর্ন্তজাতিক প্রোগাম (কৃষি ও পশুসম্পদ), ব্র্যাক । তাছাড়া আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের সকল স্তরের শিক্ষক, ছাত্র-ছাত্রী, এ্যালুমনাই ও অভ্যাগতবৃন্দ ।
বাংলাদেশে ১লা অগ্রহায়ন নবান্ন উৎসব পালন করা হয় । এ সময় কৃষকের ঘরে ঘরে নতুন ধান উঠে । বাংলার সাংস্কৃতি তুলে ধরার   জন্য  উক্ত অনুষ্ঠানে সেমিনার, পিঠা-পুলি উৎসব ও কুইজ  প্রতিযোগিতার  আয়োজন করা হয় ।
প্রধান অতিথি তার বক্তৃতায় বাংলাদেশে কৃষি উৎপাদনে কৃষি বিজ্ঞানী ও কৃষি সম্প্রসারণ কর্মীদের ভূমিকার উপর গুরুত্ব আরোপ করেন । তিনি বাংলাদেশের সকল সরকারি কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট থেকে আগত মেধাবী ছাত্র-ছাত্রীদের কৃষিতে সাধারণ জ্ঞানের উপর কুইজ প্রতিযোগিতার অংশগ্রহণ করার জন্য সাধুবাদ জানান এবং IUBAT বিশ্ববিদ্যালয়কে এ ধরনের একটি অনুষ্ঠান আয়োজন করার জন্য ধন্যবাদ জানান । তিনি  ডিপ্লোম সনদপ্রাপ্ত শিক্ষার্থীদের কৃষিতে উচ্চ শিক্ষা গ্রহণ করে বাংলাদেশ সহ আঞ্চলিক ও বিশ্ব পরিমন্ডলে কৃষি উন্নয়নে অবদান রাখার জন্য আহবান জানান ।
 প্রফেসর খানম তার সভাপতির ভাষণে কৃষি ডিপ্লোমা ছাত্র-ছাত্রীদেরকে কৃষি বিষয়ের উপর কুইজ প্রতিযোগিতায় অংশ্ গ্রহন করার জন্য ধন্যবাদ জানান । তিনি তার বকৃতায় ঐতিহ্যবাহী নবান্ন উৎসবের স্মৃতিচারন করেন । অনুষ্ঠানে “নবান্ন উৎসবের গুরুত্ব ও আবহমান কৃষি ঐতিহ্যয়ের” উপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রফেসর ড. মুজিবুর রহমান খান ।
কৃষি অনুষদের পরিচালক প্রফেসর ড. মো. শহীদুল্লাহ মিয়া কৃষিতে ডিপ্লোমা ছাত্র-ছাত্রীদের উচ্চ শিক্ষা গ্রহণের উপর গুরুত্ব আরোপ করেন এবং নবান্ন উৎসবের সাথে সম্পৃক্ত বাল্য স্মৃতিচারন করেন । কৃষি অনুষদের চেয়ারম্যান প্রফেসর ড. এমএ হান্নান কৃষি প্রশিক্ষণ ইনস্টিটউটের শিক্ষার্থীদের কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য ধন্যবাদ জানান ও নবান্ন উৎসব পালনের গুরুত্ব তুলে ধরেন । ড. ফারজানা সুলতানা স্বাগত বক্তব্য রাখেন ও প্রফেসর ড. মো সায়দুর রহমান ধন্যবাদ জ্ঞাপন করেন ।
বাংলাদেশে মোট ১৬টি কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট আছে । উক্ত ইনস্টিটউট সমূহ থেকে আগত মোট ৭৪জন শিক্ষার্থী “কৃষিতে সাধারণ জ্ঞান” এর উপর কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন । পাঁচ সদস্য বিশিষ্ট একটি পরীক্ষা পরিচালনা কমিটি উক্ত কুইজ প্রতিযোগিতা পরিচালনা ও উত্তরপত্র মূল্যায়ন করেন । কমিটির সদস্য ছিলেন সর্বজনাব প্রফেসর ড. এএম ফারুক, প্রফেসর ড. মুজিবুর রহমান খান, প্রফেসর ড. মো. আতাউর রহমান, প্রফেসর ড. মো সায়দুর রহমান এবং ড. ফারজানা সুলতানা ।  প্রফেসর ড. এএম ফারুক কুইজ প্রতিযেগিতার ফলাফল ঘোষনা করেন ।
নিম্নে কুইজ প্রতিযোগিতার ফলাফল দেয়া হলো-
ফলাফল নাম ইনস্টিটিউট পুরস্কার
প্রথমস্থান মোছা. জান্নাতুল ফেরদোস কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট, শিমুলতলী, গাজীপুর
উচ্চ মানের একটি ল্যাপটপ
(ডেল কোরআই ৩)
দ্বিতীয়স্থান মরিয়ম মিতু কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট, শেরপুর স্মার্ট মোবাইল ফোন (অপো)
তৃতীয়স্থান আবদুল্লা আল-নোমান কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট, বেগমগঞ্জ, নোয়াখালী মোবাইল ফোন (অপো)
শান্তনা পুরস্কার সকল অংশগ্রহনকারী অংশগ্রহণকারী এটিআই অংশগ্রহণের সনদপত্র ও পুরস্কার
সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে পুরস্কার বিতরন করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পরিচালক (প্রশিক্ষণ) জনাব কৃষিবিদ আবদুল মজিদ । বিশ্ববিদ্যালয়ের উপাচার্য্য (এক্টিং) প্রফেসর খানম উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন । জনাব এমএ মজিদ তার বকৃতায় IUBAT বিশ্ববিদ্যালয়কে এমন একটি জ্ঞানগর্ভ্ কুইজ প্রতিযোগিতা আয়োজন করার জন্য ধন্যবাদ জানান । তিনি আশা করেন যে প্রতিযোগিতা অংশগ্রহনকারী শিক্ষার্থীগণ এতে উৎসাহ পাবে এবং ভবিষতে কৃষিতে আরো গুরুত্বপূর্ণ অবদান রাখতে সক্ষম হবে । প্রফেসর খানম তার সমাপনী বকৃতায় অংশগ্রহণকারী সকল এটিআই কে সাধুবাদ জানান এবং বিশেষ করে কৃষি অনুষদকে আবহমান বাংলার ঐতিহ্য কে তুলে ধরে এমন একটি সুন্দর আয়োজন করার জন্য ধন্যবাদ জানান । পরিশেষে কৃষি অনুষদের ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে আয়োজিত একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে প্রথম দিনের সমাপ্তি ঘোষণা করা হয় ।
কুইজ প্রতিযোগিতার পুরস্কারের স্পন্সরগণ:
১। প্রথম পুরস্কার: পারফ্যাক্ট সাইন্টিফিক এন্ড ইঞ্জিনিয়ারিং
২। দ্বিতীয় পুরস্কার: কেয়া এগ্রো প্রসেস লিমিটেড এবং
৩।তৃতীয় পুরস্কার: এগ্রোটেক লিমিটেড ও হাওলাদার ফাউন্ডেশন


Share this post in your social media

© VarsityNews24.Com
Developed by TipuIT.Com