শনিবার, ১৭ অগাস্ট ২০১৯, ০৯:২২ অপরাহ্ন

আইইউবিএটি’র উপ-উপাচার্য অধ্যাপিকা মাহমুদা খানমের ইন্তেকাল

আইইউবিএটি’র উপ-উপাচার্য অধ্যাপিকা মাহমুদা খানমের ইন্তেকাল

আইইউবিএটি প্রতিনিধি : ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস এগ্রিকালচার অ্যান্ড টেকনোলজি (আইইউবিএটি) বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ও পরিচালনা পর্ষদের সদস্য অধ্যাপিকা মাহমুদা খানম সোমবার ২৪শে এপ্রিল ২০১৭ইং তারিখে সকাল ৩:০০ ঘটিকার সময় গণস্বাস্থ্য নগর হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তাঁর বয়স হয়েছিল ৮৬ বছর। অধ্যাপিকা মাহমুদা খানমের মৃত্যুতে আইইউবিএটি বিশ্ববিদালয়ে শোকের ছায়া নেমে আসে। দিবসটিকে বিশ্ববিদ্যালয়ের শোক দিবস ঘোষণা করায় ২৪শে এপ্রিল বিশ্ববিদ্যালয়ের সকল একাডেমিক কার্যক্রম স্থগিত রাখা হয়েছে। অধ্যাপিকা মাহমুদা খানম যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানা বিশ্ববিদ্যালয় এবং রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে এম.এ. ডিগ্রি অর্জন করেন। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের এম.এ. পরীক্ষায় তিনি প্রথম শ্রেণীতে প্রথম হয়েছিলেন এবং একই বিশ্ববিদ্যালয় থেকে তিনি বি.এ. পাশ করেন।
তিনি উপ-সচিব হিসেবে মহিলা বিষয়ক মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয়, সংস্থাপন মন্ত্রণালয় এবং সমাজ কল্যাণ ও নারী বিষয়ক মন্ত্রণালয়ে দায়িত্ব পালন করেন। স্বাস্থ্য ও জনসংখ্যা নিয়ন্ত্রণ মন্ত্রণালয়ের সহকারী অর্থ উপদেষ্টা ছিলেন। শিক্ষা মন্ত্রণালয়ের সহকারী শিক্ষা উপদেষ্টা এবং বাংলাদেশ সিনিয়র এডুকেশন সার্ভিসে মনোবিজ্ঞানের প্রফেসর ছিলেন। বাংলাদেশ নারী পুনর্বাসন ও কল্যাণ ফাউন্ডেশনের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ছিলেন। ১৯৯১ সালে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর ১৯৯২ সালে আইইউবিএটি বিশ্ববিদ্যালয় মনোবিজ্ঞানে অধ্যাপিকা ও কাউন্সেলিং এবং গাইডেন্সের পরিচালক হিসেবে যোগদান করেন এবং ১৯৯৯ সালে আইইউবিএটি বিশ্ববিদ্যালয়ের প্রো ভাইস-চ্যান্সেলর হিসেবে যোগদান করেন।
অধ্যাপিকা মাহমুদা খানম দূরদর্শি নারী ছিলেন এবং শিক্ষা, মানব উন্নয়ন, শান্তি ও নারী ক্ষমতায়নের ক্ষেত্রে ব্যাপক অবদান রেখেছেন। দেশের প্রথম বেসরকারী বিশ্ববিদ্যালয়ে হিসেবে আইইউবিএটি বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠার প্রস্তাবনা প্রস্তুতিতে সহযোগিতা করার মাধ্যমে দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার আন্দোলনে উল্লেখযোগ্য অবদান রাখেন। তিনি একজন উদার প্রকৃতির ব্যাক্তিত্ব ছিলেন। সকাল ১১:৩০ মিনিটে আইইউবিএটি বিশ্ববিদালয়ে তাঁর প্রথম জানাজার নামাজ অনুষ্ঠিত হয় এবং দ্বিতীয় জানাজার নামাজ অনুষ্ঠিত হয় জোহোরের নামাজের পর। পরে ৪ নং সেক্টরের কবরস্থানে তাঁর স্বামীর কবরের পাশে শায়িত করা হয়।


Share this post in your social media

© VarsityNews24.Com
Developed by TipuIT.Com