রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ০৫:০২ পূর্বাহ্ন

সুপার মার্কেটের ইমেজ ও ধারাবাহিক পণ্য ক্রয় বিষয়ক সেমিনার

সুপার মার্কেটের ইমেজ ও ধারাবাহিক পণ্য ক্রয় বিষয়ক সেমিনার

সিআইইউ প্রতিনিধি : চিটাগং ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটিতে ‘ইনফ্লুয়েন্স অফ স্টোর ইমেজ অন স্টোর লয়েলটি : এ স্ট্যাডি অফ দি রিটেইল ইন্ডাস্ট্রি ইন বাংলাদেশ’ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সেমিনারে ড. রোবাকা শামশের বাংলাদেশে বিদ্যমান সুপার মার্কেটের উপর একটি সুনিদিষ্ট রিসার্চ পেপার রচনা এবং পরিবেশন করেন। এতে সুপার স্টোরগুলোর মার্কেটিং সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। সেমিনারে ড. রোবাকা অত্যাধুনিক পরিবেশ এবং দ্রব্য ও সেবার সমন্বয়ে খুচরা ব্যবসায় নিয়োজিত এই সমস্ত চেইন সুপারগুলো ভোক্তাদের ক্রমবর্ধমান চাহিদা পূরণের পাশাপাশি ক্রেতা সন্তুষ্টি নিশ্চিত এবং ক্রেতাদের পরিবর্তিত রুচি ও মনোভাব নিয়ে গুরুত্ব দিচ্ছেন বলে জানান।

ড. রোবাকা এই সেমিনারে তথ্য ও প্রযুক্তিগত উন্নয়ন, সামাজিক পরিবর্তন, পারিবারিক গড় আয়বৃদ্ধি, ক্রেতা চাহিদার পরিবর্তন, সোশ্যাল নেটওয়ার্কের ব্যবহার ইত্যাদি বহুমুখী কারনে সুপার মার্কেটের প্রতি ক্রেতাদের ক্রমবর্ধমান আগ্রহের কথা তুলে ধরে এই সমস্ত সুপারস্টোরের প্রতি ক্রেতা সাধারনের পজিটিভ ইমেজ নিয়ে বিষদভাবে আলোচনা করেন। সেমিনারে তিনি উল্লেখ করেন প্রতিযোগিতামূলক বাজারে টিকে থাকতে হলে সুপারস্টোর গুলোর অবশ্যই নিজস্ব ইমেজ গঠন করতে হবে, যা ক্রেতাদের একটি দোকানের প্রতি আনুগত্য প্রকাশ ও উক্ত দোকান থেকে ধারাবাহিক ভাবে পণ্য ক্রয়ে আগ্রহী করে তুলবে।

ক্রেতা সন্তুষ্টি রক্ষা ও ক্রেতাদের মধ্যে একটি সুপারসপের প্রতি বিশ্বাস অর্জনের জন্য প্রত্যেকটা সুপারস্টোরের একটি নিদিষ্ট ইমেজ গঠন করা যেমন জরুরি তেমনি ভোক্তা আচরণ অনুযায়ী সুপার মার্কেটগুলোর বিক্রয় কর্মীবৃন্দ, দোকানের অবস্থান, দোকানের পরিবেশ, পণ্যের বৈশিষ্ট্যাবলি এবং মূল দৃষ্টিভঙ্গিও প্রভৃতি বিষয়াদির উপর একটি দোকানের সামগ্রিক ভাবমূর্তি নির্ভর করে বলে তিনি অবিমত ব্যক্ত করেন। Partial least square (PLS) নামক অত্যাধুনিক সফটওয়ার ও Structural Equation Model (SEM) নামক পরিসংখ্যান সংক্রান্ত বিশ্লেষণের মাধ্যমে ড. শামশের এই সেমিনারে সুপার মার্কেটের ভাবমূর্তি ও ধারাবাহিক পণ্য ক্রয়ের মধ্যে একটি পরিসংখ্যান সংক্রান্ত গুরুত্বপূর্ণ সম্পর্ক তুলে ধরেন। একই সাথে দোকানের ভাবমূর্তি গঠনে ক্রেতা সন্তুষ্টির ভূমিকা নিয়েও আলোচনা করেন।

বর্তমান সময়ের পরিপ্রেক্ষিতে ক্রেতাদের বহুমুখী পছন্দের প্রতি নিষ্ঠার সাথে সুপার স্টোরগুলোর সেবা প্রদানের পাশাপাশি বাংলাদেশের বেকারত্ব নিরসনে কর্মসংস্থানের সুযোগ এবং জিডিপির প্রবৃদ্ধির জন্য অগ্রণী ভূমিকা পালন করছে বলে তিনি অভিমত ব্যক্ত করেন। উক্ত সেমিনারে উপস্থিত ছিলেন সিআইইউর ব্যবসায় অনুষদের ডিন ড. মির মোহাম্মদ নুরুল আবসার নাহিদ, ফাইনান্স ও অর্থনীতি বিভাগের প্রধান ড. সৈয়দ মনজুর কাদের, মার্কেটিং বিভাগের প্রধান ড. মোহাম্মদ নাঈম আবদুল্লাহ, এইচআরএম বিভাগের প্রধান মোসলেহ উদ্দীন চৌধুরী খালেদ, সহকারী অধ্যাপক আবু সোহেল মাহমুদ, সহকারী অধ্যাপক কামরুদ্দীন পারভেজ, সহকারী অধ্যাপক রাহাত বারী তুহিন এবং প্রভাষক আশিকুল মাহমুদ ইরফান।


নিউজটি অন্যকে শেয়ার করুন...

আর্কাইভ

business add here
© VarsityNews24.Com
Developed by TipuIT.Com