শুক্রবার, ২৫ মে ২০১৮, ০৯:০৬ পূর্বাহ্ন

সিআইইউতে সার্টিফিকেট কোর্স অন কাস্টমস ম্যানেজমেন্ট উদ্বোধন

সিআইইউতে সার্টিফিকেট কোর্স অন কাস্টমস ম্যানেজমেন্ট উদ্বোধন

সিআইইউ প্রতিনিধি : চিটাগং ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি অডিটরিয়ামে ২ মার্চ শুক্রবার সকালে সিআইইউ ও জাতীয় রাজস্ব বোর্ডের যৌথ আয়োজনে ‘সার্টিফিকেট কোর্স অন কাস্টমস ম্যানেজমেন্ট’ শীর্ষক কোর্সের আয়োজন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, রপ্তানী বাড়ার মানেই হলো ব্যক্তির উন্নতি ও দেশের উন্নতি। দেশের ব্যবসা বাণিজ্যের উন্নতি হলেই দেশেরও উন্নয়ন হয়। কেননা এই ব্যবসা বাণিজ্য থেকেই সরকার ট্যাক্স আদায় করে দেশের উন্নয়নের কাজে ব্যয় করে। তাই ব্যবসায়ীদের ব্যবসা করার সুযোগ সুবিধা বৃদ্ধি করা গেলে বেশি পরিমাণ রাজস্ব আদায়ও সম্ভব হবে। তিনি আরো বলেন, দেশের মোট আয়ের ৫০ শতাংশ ট্যাক্সের মাধ্যমে আদায় করার পরিকল্পনা করছে সরকার। তবে তা কোনভাবেই ব্যবসার উপর ট্যাক্স বাড়িয়ে নয়। বরঞ্চ নতুন ব্যবসায়ী সৃষ্টি করার মাধ্যমেই সেই রাজস্ব আয় করা হবে।

সিআইইউ’র উপাচার্য ড. মাহফুজুল হক চৌধুরীর সভাপতিত্বে ও ভারপ্রাপ্ত রেজিস্ট্রার আনজুমান বানু লিমার সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিশ^বিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টির চেয়ারম্যান তৌহিদ সামাদ। এছাড়া বক্তব্য রাখেন কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট কমিশনার সৈয়দ গোলাম কিবরিয়া, জাতীয় রাজস্ব বোর্ডের শুল্ক ও ভ্যাট প্রশাসন সদস্য মো. রেজাউল হাসান, চট্টগ্রাম চেম্বার পরিচালক মাহফুজুল হক শাহ, বিএসআরএম এর ব্যবস্থাপনা পরিচালক আমীর আলী হোসাইন, লাফার্জ হলসিম সিমেন্টের চিফ ফিনেন্সিয়াল অফিসার মোহাম্মদ ইকবাল চৌধুরী, সিআইইউ’র বোর্ড অব ট্রাস্টির সদস্য সৈয়দ মাহমুদুল হক, সিআইইউ ব্যবসায় অনুষদের সহকারি অধ্যাপক ডা. ইমন কল্যাণ চৌধুরী, সিআইইউ ব্যবসায় অনুষদের ডিন ড. নুরুল আবসার নাহিদ।

চট্টগ্রাম বন্দর প্রসঙ্গে মো. মোশাররফ হোসেন ভূঁইয়া আরো বলেন, ‘ব্যবসার মূল লক্ষ্য থাকে খরচ কমিয়ে লভ্যাংশ বাড়ানো। কিন্তু সক্ষমতার অভাবে চট্টগ্রাম বন্দরে ব্যবসায়ীদের পণ্য দীর্ঘ সময় ধরে পরে থাকে। যার ফলে পণ্যে দাম বেড়ে যায়। তাই বন্দরের সক্ষমতা বাড়ানো সম্ভব হলে ব্যবসায়ীদের অল্পসময়ে বেশি ব্যবসা করার সুযোগ সৃষ্টি হবে এবং পণ্যের দামও কমবে। অনুষ্ঠানের বিশেষ অতিথি তৌহিদ সামাদ বলেন, বিশ্ববিদ্যালয়ের কাজ হলো গবেষণা করা। সেদিক বিবেচনায় সিআইইউ সব সময় এগিয়ে আছে। সিআইইউ এ কোর্স সম্পন্নকারীরা কাস্টমসের বিভিন্ন আইন সম্পর্কে জানার পাশাপাশি হাতে-কলমেও শিক্ষা লাভ করবেন। ফলে তারা যে কোন কর্পোরেট হাউজের জন্য একজন যোগ্য ব্যক্তি হিসেবে বিবেচিত হবেন।

অন্যান্য বক্তারা বলেন, মানুষ ট্যাক্স দিতে এখনো ভয় পায়। যার মূল কারণ হলো তারা কাস্টমসের বিভিন্ন নিয়ম-কানুন জানেন না। কাস্টমসের বিভিন্ন নথিপত্র তাদের অচেনা। তাই এ ধরনের প্রশিক্ষণ কাস্টমস সম্পর্কে সুস্পষ্ট ধারণা দিতে সক্ষম হবে। বক্তারা জানান, কোর্সটি অংশগ্রহণকারীদের ফলপ্রসু করার লক্ষে কাস্টমস কর্মকর্তাবৃন্দসহ সিআইইউ’র অভিজ্ঞ শিক্ষকগণ ৫০ ঘন্টার ক্লাস নির্ধারণ করেছেন এবং কারিকুলাম ঠিক করেছেন। প্রসঙ্গত উল্লেখ্য, বাংলাদেশে সর্বপ্রথম কাস্টমস্ ম্যানেজমেন্ট এর উপর এ ধরনের সার্টিফিকেট কোর্স উদ্বোধন করা হলো। ভবিষ্যতে এ বিষয়ে মাস্টার্স প্রোগ্রাম চালু করা হবে বলে আয়োজকরা জানান।


নিউজটি অন্যকে শেয়ার করুন...

আর্কাইভ

business add here
© VarsityNews24.Com
Developed by TipuIT.Com