বুধবার, ১৯ ডিসেম্বর ২০১৮, ১১:৫১ পূর্বাহ্ন

সিআইইউতে ইঞ্জিনিয়ারিং ডে শীর্ষক সেমিনার

সিআইইউতে ইঞ্জিনিয়ারিং ডে শীর্ষক সেমিনার

সিআইইউ প্রতিনিধি : চিটাগং ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটির বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের আয়োজনে সিআইইউর অডিটোরিয়াম রুমে সম্প্রতি দিনব্যাপি এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। ‘ইঞ্জিনিয়ারিং ডে, সামার ২০১৮’ শীর্ষক সেমিনারে সিআইইউ বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ রেজাউল হক খান এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন সিআইইউর উপাচার্য অধ্যাপক ড. মাহফুজুল হক চৌধুরী। অনুষ্ঠানের শুরুতে সিআইইউ বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ রেজাউল হক খান আমন্ত্রিত সকলকে শুভেচ্ছা জানিয়ে বলেন, সিআইইউ ইঞ্জিনিয়ারিং ডে এর মূল উদ্দেশ্য হল দেশের স্বনামধন্য প্রকৌশলীদের এবং একাডেমিশান ও রিসার্চারদের সাথে বর্তমান শিক্ষার্থীদের একটি মিলন মেলা। এ ধরনের অনুষ্ঠান থেকে শিক্ষার্থীদেও বিস্তর জ্ঞান লাভের সুযোগ রয়েছে।

অনুষ্ঠানের প্রধান অতিথি সিআইইউর উপাচার্য অধ্যাপক ড. মাহফুজুল হক চৌধুরী বলেন, মানব সভ্যতার আজকের এই পর্যায়ে আসার পিছনে বিজ্ঞানের অবদান অনস্বীকার্য। বিজ্ঞান আধুনিক সভ্যতার আর্শিবাদ। ইঞ্জিনিয়ারি এবং টেকনোলজির মাধ্যমে বর্তমানে অনেককিছূই সম্ভব হচ্ছে। যে সব জাতি ইঞ্জিনিয়ারিং এবং টেকনোলজিতে যত বেশি অগ্রসর হয়েছে সে জাতি তত বেশি উন্নতির শিখরে উঠেছে। তাই বিজ্ঞান ও প্রকৌশল চর্চা অনিবার্য। ইঞ্জিনিয়ার উদয় শেখর দত্ত “পাওয়ার সিস্টেম ইন বাংলাদেশ” শীর্ষক আলোচনায় বিদ্যুতের জেনারেশন, টান্সমিশন ও ডিস্ট্রিবিউশন সহ সার্কিট বেকার, ইলেকট্রিকেল আইসোলেটর এর অপারেশন ও রক্ষনাবেক্ষণ সম্পর্কে এবং কারেন্ট ট্রান্সফরমার ও লাইটিং এরেস্টর নিয়ে বিশদ আলোচনা করেন। জনাব, অনিরূদ্ধ বড়–য়া “ইন্টারনেট সার্ভিস ইন্ চিটাগং ইন্ দ্যা ডাউন অফ টুয়েনটি ফাস্ট সেঞ্চুরী” শীর্ষক আলোচনায় তিনি ইন্টারনেট ও আই এস পি এর পরিচিতি সহ আই এস পি এর কার্য পরিধি নিয়ে আলোচনা করেন। ২০০২ – ২০০৩ সাল থেকে বর্তমানে চট্টগ্রামে ইন্টারনেট সুবিধার অগ্রগতির পর্যালোচনা করেন। সাবমেরিন ক্যাবল দ্বারা কিভাবে বাংলাদেশ সারা বিশ্বের সাথে ইন্টারনেট সংযুক্ত তারও সম্পর্কে বিশদ আলোচনা করেন।

প্রফেসর ড. মো: মশিউল হক “কন্ট্রোলিং হিউম্যান এটেনশন বাই রোবটস” শীর্ষক আলোচনায় তিনি ইন্টিগ্রেটেড অ্যাটেনশন কন্ট্রোল প্রসেস, ফেইস ডিটেকশন ও আই ব্লিংক মডিউল নিয়ে আলোচনা করেন। এছাড়াও তিনি রোবট নিয়ে বর্তমানে বিশ্বখ্যাত বিজ্ঞানীদের বেশ কিছু পরীক্ষণ ও সেগুলো থেকে প্রাপ্ত ফলাফল নিয়েও আলোচনা করেন। ড. আরিফ ইফতেখার মাহমুদ “ম্যানুপেকচারিং ইলেকট্রনিক প্রোডাক্টস” শীর্ষক আলোচনায় তিনি বিভিন্ন ধরনের ইলেকট্রনিক প্রোডাক্টস এর ম্যানুফ্যাকচারিং নিয়ে বিশদ আলোচনা করেন। ইলেকট্রনিক্স ম্যানুফ্যাকচারিং এর বিশ্ববাজারে বাংলাদেশের সম্ভাবনা নিয়ে তিনি ব্যাপক আশাবাদী। তবে এক্ষেত্রে কি কি বিষয়ের উপর জোর দিতে হবে তা নিয়েও আলোচনা করেন। তিনি বর্তমান বিশ্বে ইলেকট্রনিক্স ম্যানুফ্যাকচারিং এ চীন ও জাপানের উন্নতির মূলমন্ত্র কি ছিল তা তাঁর বক্তব্যতে তুলে ধরেন।

এছাড়াও অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, সিআইইউ বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের সহকারী অধ্যাপক এবং ইটিই বিভাগের প্রধান জনাব মো. আমরান হারুন, সহকারী অধ্যাপক ড. আসিফ ইকবাল এবং সহকারী অধ্যাপক ও কম্পিউটার সায়েন্স এর বিভাগীয় প্রধান জনাব আতিকুর রহমান। প্রত্যেক বক্তা তাঁর মূল বিষয় এর উপর প্রশ্নোত্তর পর্বে শিক্ষার্থদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। অনুষ্ঠানটিতে অন্যান্যদের মাঝে সিআইইউ বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের সকল শিক্ষক ও শিক্ষার্থীগন উপস্থিত ছিলেন।


নিউজটি অন্যকে শেয়ার করুন...

আর্কাইভ

business add here
© VarsityNews24.Com
Developed by TipuIT.Com