বৃহস্পতিবার, ২০ Jun ২০১৯, ০৩:৫৪ অপরাহ্ন

প্রফেসর ড. চৌধুরী মো. জাকারিয়ার সংক্ষিপ্ত জীবনী

প্রফেসর ড. চৌধুরী মো. জাকারিয়ার সংক্ষিপ্ত জীবনী

বিশিষ্ট রসায়নবিদ ড. চৌধুরী মো. জাকারিয়া ১৯৬১ সালে লালমনিরহাট জেলার আদিতমারীতে জন্মগ্রহণ করেন। তিনি রাজশাহী বোর্ড থেকে ১৯৭৭ সালে এসএসসি ও ১৯৭৯ সালে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হন এবং রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৩ সালে রসায়ন বিষয়ে বিএসসি (সম্মান) ও ১৯৮৪ সালে এমএসসি (থিসিস গ্রুপ) ডিগ্রি লাভ করেন। উভয় পরীক্ষায় তিনি প্রথম শ্রেণি অর্জন করেন। শিক্ষাজীবনে তিনি মেধাবৃত্তি ছাড়াও বিএসসি (সম্মান) পরীক্ষায় কৃতিত্বের জন্য ‘চ্যান্সেলরস এ্যাওয়ার্ড’ লাভ করেন।

১৯৮৯ সালে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে প্রভাষক পদে যোগ দেন ও ২০০২ সালে প্রফেসর পদে উন্নীত হন। ১৯৯৪ সালে তিনি যুক্তরাজ্যের সেন্ট এ্যান্ড্রুজ বিশ্ববিদ্যালয় থেকে রসায়নে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। এর আগে ১৯৯১ থেকে ১৯৯৩ সাল পর্যন্ত একই বিশ্ববিদ্যালয়ের স্কুল অব কেমিস্ট্রিতে ডেমোনস্ট্রেটর ও কমনওয়েলথ স্টাফ ফেলোশিপে ২০০০ থেকে ২০০১ সাল পর্যন্ত অনারারি রিডার হিসেবে কর্মরত ছিলেন। তিনি ২০০৩ থেকে ২০০৪ সাল পর্যন্ত জাপানের নাগোয়া ইনস্টিটিউট অব টেকনোলজিতে ভিজিটিং প্রফেসর হিসেবে কাজ করেন। অধ্যাপনায় যোগদানের আগে তিনি প্রায় দুই বছর বিসিএস (প্রশাসন) ক্যাডারে সহকারী কমিশনার হিসেবে নিয়োজিত ছিলেন।

২০০৯ থেকে ২০১৩ সাল পর্যন্ত তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে প্রক্টরের দায়িত্ব পালন করেন। এছাড়া ২০১৪ থেকে চার বছর সিনেট সদস্য এবং উপ-উপাচার্য হিসেবে যোগদানের সময় চ্যান্সেলর মনোনীত সিন্ডিকেট সদস্য হিসেবে নিয়োজিত ছিলেন।

এ যাবত প্রফেসর জাকারিয়ার ৭১টি গবেষণা প্রবন্ধ দেশি-বিদেশি জার্নালে প্রকাশিত হয়েছে। তিনি ১৫ টি মাস্টার্স ও ২টি পিএইচডি গবেষণা তত্ত্বাবধান করেছেন। বর্তমানে কয়েকজন গবেষক তাঁর তত্ত্বাবধানে গবেষণারত আছেন। তাঁর গবেষণার ক্ষেত্র হচ্ছে ফেরোসিন কেমিস্ট্রি ও ক্রিস্টাল ইঞ্জিনিয়ারিং।

প্রফেসর জাকারিয়া বিভিন্ন সময়ে বাংলাদেশসহ যুক্তরাজ্য, ইতালি, জাপান প্রভৃতি দেশে উল্লেখ্যযোগ্য সংখ্যক আন্তর্জাতিক সম্মেলন ও সেমিনারে অংশগ্রহণ ও সভাপতিত্ব করেন। তিনি ২০০৩ থেকে ২০১২ সাল পর্যন্ত তিনি ইতালির তিয়েস্তে অবস্থিত আব্দুস সালাম ইন্টারন্যাশনাল সেন্টার ফর থিওরেটিক্যাল ফিজিক্স-এর রেগুলার এসোসিয়েট মেম্বার ছিলেন। ১৯৯৬ সালে তিনি শ্রেষ্ট গবেষণা প্রবন্ধের জন্য বাংলাদেশ এসোসিয়েশন ফর এ্যাডভান্সমেন্ট অব সায়েন্স পুরস্কার লাভ করেন। এছাড়াও পেশাগত কৃতিত্বের স্বীকৃতিতে তিনি বেশ কয়েকবার জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কার ও সম্মাননা লাভ করেন।

তিনি বাংলাদেশ রসায়ন সমিতি, বাংলাদেশ-ভারত মৈত্রী সমিতি, রাজশাহী; বঙ্গবন্ধু পরিষদ, রাজশাহী বিশ্ববিদ্যালয়সহ অন্য কয়েকটি সংগঠনের সক্রিয় সদস্য। ব্যক্তিগত জীবনে তিনি এক পুত্র ও দুই কন্যার জনক।


Please share this post in your social media

আর্কাইভ

© varsitynews24.com
Developed by TipuIT.Com