বুধবার, ১৫ অগাস্ট ২০১৮, ১০:৩২ অপরাহ্ন

এনবিআইইউতে ‘জঙ্গি প্রতিরোধের অঙ্গীকার’ মতবিনিময় সভায় আরএমপি কমিশনার

এনবিআইইউতে ‘জঙ্গি প্রতিরোধের অঙ্গীকার’ মতবিনিময় সভায় আরএমপি কমিশনার

এনবিআইইউ প্রতিনিধি : ‘জঙ্গি প্রতিরোধের অঙ্গীকার’ র্শীষক মতবিনিময় সভা ১৭ আগস্ট ২০১৬ নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির একাডেমিক ভবনের কনফারেন্স রুমে অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী মেট্টোপলিটন পুলিশ কমিশনার মো. শফিকুল ইসলাম, বিপিএম। মতবিনিময় সভার শুরুতে অতিথিবৃন্দকে ফুল দিয়ে বরণ করা হয়। ইউনিভার্সিটির ট্রাস্টিবোর্ডের চেয়ারম্যান বরেণ্য কথাশিল্পী অধ্যাপিকা রাশেদা খালেকের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন উপাচার্য বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর ড. আবদুল খালেক। উপাচার্য বলেন ‘নগর পুড়িলে দেবালয় কি এড়ায়’। আজ বিশ্বে আগুন লেগেছে। সে আঁচ এখন বিশ্ববিদ্যালয়েও। জঙ্গিদের শেকড় অনেক গভীরে। একদিনে তা হয়নি। স্বাধীনতা পরবর্তী সময়ে বঙ্গবন্ধু হত্যা ও জাতীয় চার নেতাকে হত্যার মধ্যে দিয়েই জঙ্গিবাদের এক বিষবৃক্ষ রোপিত হয়। সেই বিষবৃক্ষের ফল আজ আমাদের ভক্ষণ করতে হচ্ছে। তিনি পুলিশ কমিশনারকে উদ্দেশ্য করে বলেন, রোগীর সাথে আপনারা রোগকেও ধরুন। নইলে সুচিকিৎসা হবে না। এই বিশ্ববিদ্যালয়ে সংস্কৃতি চর্চার প্রমাণ হিসেবে স্বতন্ত্র বাংলা বিভাগ ও সংস্কৃতি চর্চা কেন্দ্র নামে সংগঠন রয়েছে। এছাড়া সকল বিভাগে আলাদা আলাদা সাংস্কৃতিক সংগঠন ক্রিয়াশীল। আমার আস্থা ও বিশ্বাস, এ বিশ্ববিদ্যালয় অবশ্যই জঙ্গিমুক্ত।
সভায় প্রধান অতিথি পুলিশ কমিশনার মো. শফিকুল ইসলাম বিপিএম জেএমবি থেকে সতর্ক থাকার তাগিদ দিয়ে বলেন, ধর্মের অপব্যাখ্যায় শহীদ হতে চাওয়ার ভ্রান্ত ধারণায় অন্ধকারে যাচ্ছে ছেলেরা। শিক্ষকদের পরামর্শ দিয়ে তিনি বলেন, কোন ছাত্র এ্যাবনরমালিটিতে যাচ্ছে এবং ক্লাসে ইরেগুলার সেগুলো খেয়াল করবেন এবং অভিভাবকদের সাথে যোগাযোগ করবেন। ছাত্রদের আচরণ লক্ষ্য রাখবেন। তিনি আরো বলেন, বসবাসরত পরিবার-আত্মীয়-স্বজনদের পরিমন্ডলকেও সচেতন থাকা দরকার। মেস-বাসার মালিককে সচেতন থাকার পরামর্শও দেন তিনি। ছাত্রদের উদ্দেশ্যে আরএমপি কমিশনার বলেন, তরুণ সময় মজার সময়। আনন্দ-আড্ডায় ধূমপান যোগ হওয়ায় তা পরে বড় বড় মাদকতায় যায়। মাদকাসক্তি থেকেই দুনিয়ায় যত খারাপ কাজ হয়। তিনি সবাইকে ধূমপান থেকে বের হয়ে আসার পরামর্শ দেন। সাম্প্রতিক জঙ্গি তৎপরতা সম্পর্কে তিনি বলেন, আমাদের অগ্রযাত্রা ঠেকাতে বিদেশী নাগরিকদের স্বার্থান্বেষী মহল হত্যাকান্ড ঘটায়। আমাদের দেশ নিরাপদ স্বাধীন দেশ। এদেশে সন্ত্রাসবাদ রুখতে হবে। পরবর্তী প্রজন্ম যাতে অন্ধকারে না যায় তা লক্ষ্য রাখতে হবে। এই বিশ্ববিদ্যালয় সম্পর্কে তিনি বলেন, যে বিশ্ববিদ্যালয়ে উপাচার্য হিসেবে প্রফেসর খালেক স্যার আছেন সেখানে কখনো জঙ্গি তৈরি হতে পারে না। এছাড়া মতবিনিময় সভায় শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন পুলিশ কমিশনার।
সভাপতির বক্তব্যে অধ্যাপিকা রাশেদা খালেক বলেন, বাংলার মাটি দুর্জয় খাঁটি। এ মাটি সন্ত্রাসী কার্যকলাপের জন্য উর্বর নয়। তিনি বলেন, এই মাটিতে সন্ত্রাসের কোন জায়গা নেই। জঙ্গিবাদ শান্তি-শৃঙ্খলা নষ্ট করছে। জঙ্গিবাদকে সবাই বলি না না না। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন এনবিআইইউ’র ট্রেজারার (অনারারি) প্রফেসর ড. পি.এম. সফিকুল ইসলাম। ছাত্রউপদেষ্টা ড. মো. হাবিবুল্লাহ’র সঞ্চালনায় উপস্থিত ছিলেন রেজিস্ট্রার রিয়াজ মোহাম্মদ, কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. এম. ওয়াজেদ আলী, আইন অনুষদের ডিন প্রফেসর ড. এম হাবিবুর রহমান, বিজনেস স্টাডিজ অনুষদের ডিন প্রফেসর অবায়দুর রহমান প্রামানিক, প্রক্টর ড. মো. আজিবার রহমান, সহকারি প্রক্টর এম. এ. কুদ্দুস, পরীক্ষা নিয়ন্ত্রক মো. জোনাব আলী, জনসংযোগ দপ্তরের পরিচালক এম. এ. কাইউম, সহকারি রেজিস্ট্রার সাহারা খাতুন দৃষ্টিসহ বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।


নিউজটি অন্যকে শেয়ার করুন...

আর্কাইভ

business add here
© VarsityNews24.Com
Developed by TipuIT.Com