রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ০৪:৪৪ অপরাহ্ন

শুরু হচ্ছে আর ইউ দি নেক্সট স্টার্টআপ চ্যাম্পিয়ন

শুরু হচ্ছে আর ইউ দি নেক্সট স্টার্টআপ চ্যাম্পিয়ন

ডিআইইউ প্রতিনিধি : দেশের আর্থসামাজিক উন্নয়নে, শিক্ষিত বেকার সমস্যা সমাধানে এবং নতুন নতুন কর্মসংস্থান তৈরির লক্ষ্যে প্রচুর উদ্যোক্তা তৈরির বিকল্প নেই। এ বিষয়টিকে মাথায় রেখে নতুন উদ্যোক্তা তৈরির জন্য ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি “এন্ট্রাপ্রেনিউরশীপ” বিভাগ ‘Are You the Next Startup Champion?’ শিরোনামে আগামী পাঁচ বছরে ‘৫০০ নতুন উদ্যোক্তা তৈরি’র প্রকল্প হাতে নিয়েছে। এ প্রকল্পের আওতায় সারা দেশ থেকে বাছাই করা যোগ্য এবং উদ্যমী তরুণ-তরুণীদের পূর্ণাঙ্গ বৃত্তিসহ সফল উদ্যোক্তা তৈরি করা পর্যন্ত প্রয়োজনীয় নানাবিধ সহযোগিতা প্রদান করবে।

১১ এপ্রিল বিশবিদ্যালয়ের ৭১ মিলনায়তনে ‘Are You the Next Startup Champion?’ এর পঞ্চম পর্বের আনুষ্ঠানিক ঘোষণা উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। ৫০০ (এর মধ্যে ৩০% মহিলা) নতুন সফল উদ্যোক্তা সৃষ্টির বিভিন্ন ধাপ ও প্রক্রিয়াসমূহ গণমাধ্যমে তুলে ধরার লক্ষ্যে সংবাদ সম্মেলনে এ কর্মসূচির বিস্তারিত তুলে ধরে বক্তব্য রাখেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. এস এম মাহাবুব উল হক মজুমদার, কোষাধ্যক্ষ হামিদুল হক খান, স্টুডেন্ট এফেয়ার্সের পরিচালক সৈয়দ মিজানুর রহমান রাজু, ক্যারিয়ার ডেভেলাপমেন্ট সেন্টারের পরিচালক আবু তাহের খান ও এন্ট্রাপ্রেনিউরশীপ বিভাগের প্রধান শিবলী শাহরিয়ার।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ‘Are You the Next Startup Champion?’ হচ্ছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ‘এন্ট্রাপ্রেনিউরশীপ’ বিভাগের উদ্যোগে আয়োজিত বাংলাদেশের সম্ভাবনাময় তরুণ Startup ও উদ্যোক্তাদের খুঁজে বের করার জাতীয় মেধা অন্বেষণের উদ্যোগ। এ উদ্যোগের মাধ্যমে প্রতিটি বিজয়ীর মধ্যে লুকিয়ে থাকা উদ্যোক্তা হওয়ার স্বপ্ন বা ব্যবসায়িক ভাবনাসমূহকে উদ্ভাবন করে পরিকল্পিতভাবে সংঘটিত ও সঠিক গন্তব্যে পরিচালিত করবে।

‘Are You the Next Startup Champion?’ এর মূল বৈশিষ্ট্য হচ্ছে বিজয়ীদের জন্য ‘এন্ট্রাপ্রেনিউরশীপ’ বিভাগে চার বছরের স্নাতক (সম্মান) কোর্সে অধ্যয়নের সুযোগ তৈরি করা। সংবাদ সম্মেলনে জানানো হয়, নিবিঢ় গবেষণা ও তথ্য অনুসন্ধানে দেখা গেছে যে, শুধুমাত্র যথাযথ জ্ঞান ও সঠিক দিক-নির্দেশনার অভাবে অনেক Startup বা উদ্যোক্তারা সফলভাবে বেড়ে উঠতে পারে না। এ কর্মসূচির আওতায় একটি স্বতন্ত্র প্লাটফর্মের মাধ্যমে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ‘এন্ট্রপ্রেনিউরশীপ’ বিভাগের অধীনে হাতে-কলমে কাজ শিখতে শিখতে অপেশাদার উদ্যোক্তারাও প্রশিক্ষিত ও স্নাতক ডিগ্রী অর্জনের সুযোগ পাবে। সম্ভাবনাময় ও আশাপ্রদ বিজয়ী উদ্যোক্তাদের চার বছর মেয়াদী স্নাতক কোর্সে অধ্যায়নকালে ১০০% বৃত্তি প্রদান করার পাশাপাশি ব্যবহারিক ও তত্ত্বীয় শিক্ষা প্রদান করা হবে যা তাদেরকে চার বছরের শিক্ষা জীবনে একজন সফল উদ্যোক্তা হতে অনুপ্রাণিত করবে। অধিকন্তু এ প্রকল্পের আওতায় প্রতিটি শিক্ষার্থী অধ্যয়নকাল থেকেই কিছু কিছু অর্থ উপার্জনের সুযোগ পাবে যা তাদের নতুন ব্যবসা শুরু করার ক্ষেত্রে মূলধন হিসেবে কাজ করবে এবং ব্যবসাখাতে তাদের সম্পৃক্ততাকে নিশ্চিত করবে। সত্যিকার অর্থে এ প্রকল্প উদ্যোক্তা তৈরি ও দেশের বিপুল সংখ্যক শিক্ষিত বেকার যুবকদের কর্মসংস্থান তৈরির মাধ্যমে প্রত্যক্ষভাবে জাতীয় প্রবৃদ্ধি উন্নয়নে বিশেষ অবদান রাখবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয় আগ্রহী প্রার্থীদেরকে আগামী ২৫শে এপ্রিল ২০১৮ এর মধ্যে অনলাইনে আবেদন করতে হবে এবং আগামী ২ মে ২০১৮ তারিখে চূড়ান্ত নির্বাচন অনুষ্ঠিত হবে। বিস্তারিত জানতে ও রেজিস্ট্রেশন জন্য next-startup.net


Share this post in your social media

© VarsityNews24.Com
Developed by TipuIT.Com